শিরোনামঃ
সাংবাদিকের উপর হামলাকারীদের দ্রুত গ্রেফতারের দাবিতে মানববন্ধন নরসিংদীতে বিধি নিষেধ অমান্যে ৩০ মামলায় জরিমানা মেঘনা নদী ফুলদীর একাংশ ভরাট করে জাহাজ মেরামত-নির্মাণ কারখানা গড়ে তোলার অভিযোগ চুরিতে লাখে ২৫ হাজার টাকা কমিশন দিতে হয় রায়হান মেম্বারকে কক্সবাজারে পাহাড় ধস, রোহিঙ্গাসহ ৮ জন নিহত শরীয়তপুরের বালার বাজারে ১৭ টি দোকান আগুনে পুড়ে কোটি টাকার ক্ষয়ক্ষতি ভিক্ষুকের বাড়ি দখলের পায়তারার অভিযোগ নিজ প্রতিষ্ঠানে কর্মী নিয়োগেও টাকা নিয়েছেন হেলেনা জাহাঙ্গীর! ইমাম ও গৃহবধূকে বিদ্যুতের খুঁটির সঙ্গে রাতভর বেঁধে রাখল গ্রামবাসী নরসিংদীতে মাধবদীতে ইয়াবাসহ একজন গ্রেপ্তার
শেরপুরে শ্রীবরদীতে আদিবাসীদের ঘর ভেঙে দিল রেন্ঞ্জ

শেরপুরে শ্রীবরদীতে আদিবাসীদের ঘর ভেঙে দিল রেন্ঞ্জ কর্মকর্তা


ফটো-মোঃ আলমগীর হোসাইন

শ্রীবরদী-শেরপুর প্রতিনিধি: শেরপুরে শ্রীবরদী উপজেলা আদিবাসীদের ঘর ভেঙে দিল রেন্ঞ্জ কর্মকর্তা,২নংরনীশিমুল ইউনিয়নে বালিঝুড়ি খ্রিষ্টান পাড়ার গত২২শে নভেম্বর বিকাল ৫টাসময় এই  ঘটনা ঘটে।

ক্ষতিগস্ত সতিশ নকরেক জানান যে, আমি সতিশ  নকরের,  পিতা: প্রশ্ন মৃ, মাতা:পারুল নকরেক চলিত  নিয়ম অনুযায়ী বিয়ের পর থেকেই বালিঝুরিতে গ্রামে  অবস্থান করিতেছি।

গত ২২শে নভেম্বর বালিঝুরি অফিসের রেঞ্জ কর্মকর্তা মো: রবিউল ইসলাম। আমাকে কোন নোটিশ না দিয়ে আমার বাড়ি ঙেঙ্গে দেয়।  তার পর ২৩ তারিখে কয়েক কে সাথে নিয়ে স্থানীয় চেয়ারম্যান সাহেবকে জানানে হলে, চেয়ারম্যান সাহেব বলেন, আমি রেঞ্জ কর্মকর্তা সাথে কথা বলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতেছি।

স্থানীয় লোকজনের কাছে জানা যায় যে, আমরা পাহাড়ে শিল্প কলকারখানা গড়ে তুলছি না বরং থাকার জন্য একটু জায়গা হলেই চলে,আদিম কাল থেকেই আমাদের পূর্বপুরুষরা বসবাস করে আসছেন পাহাড়ে।

আমরা  ক্ষুদ্র জনগোষ্ঠী বলে কি আমাদের স্বাধীনতা নেই। ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকার আইএলও কনভেনশন নং ১০৭ রেকটিফাই করেন৷ এতে বলা হয়েছে, আদিবাসীদের কাগজ বা দলিল থাকুক বা না থাকুক, যে জমি ঐতিহ্যগতভাবে ওঁরা ব্যবহার করে, সে জমি তাঁদের ৷

কিন্তু এর আলোকে জাতীয় পর্যায়ে আইন বা নীতিমালা হয়নি এখনো৷ বঙ্গবন্ধু রেকটিফাই করে গেছেন৷ বাকিরা পরের কাজগুলো করেননি ৷

আইএলও কনভেনশনের ১১ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘‘সংশ্লিষ্ট জনগোষ্ঠীর সদস্যদের ঐতিহ্যগতভাবে অধিকৃত ভূমির উপর যৌথ কিংবা ব্যক্তিগত মালিকানার অধিকার স্বীকার করতে হবে ৷

আন্তর্জাতিক সনদের বাস্তবায়ন না হওয়ায় এবং এ সবের আলোকে আইন না থাকায় আদিবাসীরা তাঁদের ভূমি রক্ষা করতে পারছে না৷ এখন সময় এসেছে আইএলও কনভেনশন নং ১৬৯ অনুস্বাক্ষর করার ৷

অনেকে বলেন, অনেক দেশ তো করেনি, যেমন ভারত৷ কিন্তু ভারতে আদিবাসীরা অনেক রাজ্যে বৃহত্তর স্ব-শাসন ও আত্মনিয়ন্ত্রণাধিকার ভোগ করছে এবং আইনী নানা অধিকার সুযোগ-সুবিধা ও সংরক্ষণ ব্যবস্থা দ্বারা স্বীকৃত ৷

তাছাড়া অন্যরা না করলেও আমরা কেন পথ দেখাবো না? নেপাল আইএলও কনভেনশন নং ১৬৯ ইতিমধ্যে রেকটিফাই করেছে৷ আদিবাসী অধিকারের প্রশ্নে আমরা অনেক পিছিয়ে আছি ৷

এই ১৬৯ নং কনভেনশন রেকটিফাই হলে আদিবাসীদের সঙ্গে সরকার, আইএলও, সবার মধ্যে সমন্বিত কাজের ক্ষেত্র বাড়বে -সহযোগিতা বাড়বে- আদিবাসীদের উপকার হবে।

সরকারও সম্মানিত হবে৷ উভয়ের মর্যাদা বাড়বে৷ আস্থা ও পারস্পরিক শ্রদ্ধা বাড়বে, আলোচনা ও সংলাপের দুয়ার আরো উন্মক্ত হবে।স্থানীয় বাসীরা আরও জানা যে, আমরা আমাদের ঐতিহ্য এবং স্বাধীনতা হারিয়ে ফেলেছি যেমন বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এদেশের ৮০ভাগ লোক কৃষি কাজের ওপর নির্ভরশীল।

বাংলাদেশের অর্থনীতিতে কৃষি এবংকৃষক উভয় ঘনিষ্ঠভাবে জরিত। কিন্তু বাংলাদেশের অর্থনীতির চালক কৃষি সমাজের স্বার্থ নিয়ে কারো মাথাব্যথা নেই বললেই চলে।

জুম চাষেও রয়েছে বন বিভাগের বাধা জুমঘেরা পাহাড়কে কেন্দ্র করে গড়ে ওঠে একটি বসতি৷ পরিবার এই জুম চাষের সঙ্গে জড়িত আদিম কাল থেকে কিন্তু বর্তমানে আমাদের স্বাধীনতাকে হারিয়ে যাচ্ছে।

ক্ষতিগ্রস্ত সতিশ নকরেক সহ স্থানীয় বাসিন্দা সমাজের কাছ থেকে একটি সঠিক সিদ্ধান্ত প্রত্যাশা করছে।

এ ব্যাপারে২নং রানীশিমুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,মো:মাসুদ রানা সাহেবকে মুঠোফোনে পাওয়া যায় নাই। তবে রেঞ্জ কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম বলেন।

সতিশ নামে লোকটি বন বিভাগের জমিতে ঘরবাড়ি তোলার চেষ্টা করিতেছিল। আমি সেখানে বাঁধা প্রদান করি এবং ঘরের টিনের বেরা ও চাল খুলেতে সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি আরওজানান যে,বনের জমিতে যদি কেউ ঘর তোলার চেষ্টা করে আমারা যদি বাধা না দেয় তাহলে বন বিভাগের জমি আর থাকবে না।

দয়া করে নিউজটি লাইক করুন এবং শেয়ার করুন..
  •  
  •  
  •  
  •  
visitor counter
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »