শিরোনামঃ
আওয়ামী লীগের বহিষ্কৃত নেত্রী হেলেনা আটক বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি ববিতার আজ শুভ জন্মদি পদ্মবিলের ফুল ছিড়ে ফেসবুকে ভাইরাল যুবকরা পানিতে ডুবে গেছে মঠবাড়িয়ার নিম্নাঞ্চল নারী সেজে পুরুষের সঙ্গে যেভাবে প্রেম করেন ইমরান সোনারগাঁয়ের করোনা যোদ্ধারা প্রাণের ঝুঁকি নিয়েই ঝাঁপিয়েছেন মানবসেবায়  স্বামীকে হত্যা করে একই ঘরে প্রেমিককে নিয়ে রাতযাপন, প্রেমিক প্রেমিকা আটক নরসিংদীতে পাটের ভাল দাম হওয়ায় গাড়ী করে নিচ্ছেন নতুন পাট কৃষক বাড়ি থেকে জোর করে গরু নিয়ে যাওয়ার অভিযোগ ইউপি মেম্বারের বিরুদ্ধে হেলেনা জাহাঙ্গীরের বাসায় অভিযান চালাচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব
লাখ টাকার গরুর চামড়ার দাম মাত্র ৫০

লাখ টাকার গরুর চামড়ার দাম মাত্র ৫০ টাকা!


ফটো-সংগৃহীত

সরাইল প্রতিনিধি: কোরবানির পশুর চামড়ার দামে ব্যাপক ধ্বস নেমেছে। লাখ টাকা দামের গরুর চামড়া বি‌ক্রি হ‌চ্ছে মাত্র ৫০ টাকা! যা সরকার নির্ধা‌রিত মূ‌ল্যের চেয়ে ২৩ গুণ কম। সরকার গ্রামাঞ্চলে প্রতি বর্গফুট চামড়ার দাম ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করেছে।

অথচ গ্রামাঞ্চলে মৌসুমি ক্রেতারা প্রতি বর্গফুট ১টাকা ৩৮ পয়সা থেকে ২ টাকা দরে ক্রয় করছে।

আজ বুধবার ঈদের দিন ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বিভিন্ন এলাকা ঘু‌রে দেখা গে‌ছে, যারা কোরবা‌নি দিয়ে‌ছেন তারা কাঁচা চামড়া বি‌ক্রির লোক খুঁজে পাচ্ছেন না। যারা বি‌ক্রি কর‌তে পে‌রে‌ছেন তারাও নামমাত্র দাম পে‌য়ে‌ছেন। আবার অ‌নে‌কে কা‌ঙ্ক্ষিত দাম ও ক্রেতা না পে‌য়ে মাদরাসা ও এতিমখানার লোকজনকে বিনা পয়সায় দি‌য়ে দি‌চ্ছেন। উপজেলার পাকশিমুল ইউনিয়নের বরইচারা বা‌সিন্দা লিয়াকত আলী আজকের পত্রিকাকে জানান, ১ লাখ টাকার গরুর চামড়া দাম বলছে ৫০ টাকা।

এতো কম দা‌মে চামড়া বি‌ক্রি ক‌রে কী কর‌বো? তিনি ব‌লেন, সরকার যে মূল্য নির্ধারণ করেছে যদি এই দামে চামড়া বিক্রি করা যেত, তাহলে আমার কোরবানির গরুর চামড়ার দাম কম হলেও ১১০০ থেকে ১২০০ টাকা হতো। কিন্ত দাম ব‌লে‌ছে মাত্র ৫০টাকা। তাই‌ ‌বি‌ক্রি না ক‌রে এলাকার এতিমখানায় দেয়ার চিন্তা করছি।এদিকে উপজেলা অরুয়াইল এলাকার শাহ মিরান বলেন, কোরবানির চামড়ার টাকা গরিবের হক। এই চামড়া যারা কম দামে কিনে নিচ্ছে তারা গরিবের হক মেরে খাচ্ছে।

আমি ৬৩ হাজার টাকা দিয়ে গরু কিনেছি। ওই গরুর চামড়ার দাম বলছে ১৫০ টাকা। তাই নিজের গরুর চামড়া নিজেই তিনগুণ বেশী দাম দিয়ে কিনে মাটিতে পুঁতে দিয়েছি।‌ তি‌নি ক্ষোভ প্রকাশ ক‌রে ব‌লেন, আমাদের দেশে কিছু মুনাফাখোর ব্যবসায়ী কোরবা‌নির চামড়ার দাম ক‌মি‌য়ে দি‌য়ে তারা গরিবের হক মার‌ছে।

সরকারের এবিষয়ে নজর দেয়ার জন সবিশেষ অনুরোধ করছি। এদিকে মৌসুমি চামড়া ব্যবসায়ী কাউসার মিয়া ব‌লেন, এলাকা থে‌কে কাঁচা চামড়া সংগ্রহ ক‌রে তা বিক্রি করব সরাইল ও ভৈরব উপজেলা বযবসায়ীদের কাছে।

গতকাল সরাইল ও ভৈরবের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে ২০০ টাকার বেশি দামে চামড়া কিনবেন না। তাই আমরা গড়ে একটা চামড়া ১০০ থে‌কে ১৫০ টাকায় কিনে‌ছি। প্র‌তি চামড়ায় এক দেড়শ টাকা খরচ আছে। লাভ থাক‌বে কিনা জা‌নি না। সরাইল সদরের পুরাতন চামড়া ব্যবসায়ী ছামাদ মিয়া বলেন, আমরা ট্যানারী মালিকদের কাছে কম দামে চামড়া বিক্রি করতে হয় বলে, কম দাম দিয়ে চামড়া কিনি। এ কথা বলে ব্যস্থতা দেখিয়ে ফোন কেটে দেন।

দয়া করে নিউজটি লাইক করুন এবং শেয়ার করুন..
  •  
  •  
  •  
  •  
visitor counter
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »