মার্কিন গোয়েন্দা বিমানকে তাড়িয়ে দিল রাশিয়া

মার্কিন গোয়েন্দা বিমানকে তাড়িয়ে দিল রাশিয়া


ফটো-সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই প্রশান্ত মহাসাগরের আকাশসীমায় একটি মার্কিন গোয়েন্দা বিমানকে তাড়া করেছে রাশিয়া। তাড়া খেয়ে মার্কিন বিমানটি ওই এলাকা ত্যাগ করতে বাধ্য হয়।

এক বিবৃতিতে রাশিয়া জানিয়েছে, তাদের মিগ-৩১ জঙ্গিবিমান প্রশান্ত মহাসাগরের আকাশ থেকে যুক্তরাষ্ট্রের একটি আরসি-১৩৫ কৌশলগত গোয়েন্দা বিমানকে তাড়িয়ে দিয়েছে।

বিমানটি রাশিয়ার আকাশসীমার দিকে এগিয়ে যেতে থাকলে একে বাধা দেয় রুশ বিমান। রাশিয়ার বিমানের তাড়া খেয়ে মার্কিন গোয়েন্দা বিমানটি ওই এলাকা থেকে পালিয়ে যায়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার তাদের রাডারে প্রশান্ত মহাসাগরের কামচাটকা উপকূলের আকাশে মার্কিন বিমানটি ধরা পড়ে। তবে মার্কিন বিমানটি রুশ আকাশসীমা লঙ্ঘন করেনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন বিমানের উপস্থিতি টের পেয়ে কামচাটকার বিমানঘাঁটি থেকে একটি মিগ-৩১ জঙ্গিবিমান উড়ে যায় এবং মার্কিন বিমানকে তাড়া করে। মার্কিন বিমানটি রুশ সীমান্ত এলাকা থেকে চলে যাওয়ার পর মিগ-৩১ বিমানটি নিরাপদে ফিরে আসে।

এদিকে, গত কয়েক সপ্তাহ ধরেই বিশ্বের এই ক্ষমতাধর দুই দেশের মধ্যে স্নায়ুযুদ্ধ শুরু হয়েছে। গত বৃহস্পতিবার রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছিল বাইডেন প্রশাসন। জবাব দিতে দেরি করেনি মস্কো। তারাও একই সংখ্যক মার্কিন কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, ওয়াশিংটনের ‘রুশ-বিরোধী পদক্ষেপ’-এর জবাবে শুক্রবার যুক্তরাষ্ট্রের ১০ কূটনীতিক বহিষ্কার এবং আরও আটজন সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তার রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে পুতিন প্রশাসন।

রাশিয়ার বিরুদ্ধে গত বছরের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার আক্রমণসহ বিভিন্ন ধরনের প্রতিহিংসামূলক কর্মকাণ্ডের অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া এসব অভিযোগই অস্বীকার করেছে।

দয়া করে নিউজটি শেয়ার এবং লাইক করুন..
visitor counter
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »