শিরোনামঃ
ত্রিশালে দুই মাদক কারবারী আটক-২ আশুলিয়ায় তিতাসের অভিযানে ৬ শত বাসাবাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ফুলপুরের ফান্সে মহানবী হযরত মোহাম্মাদ (সাঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শন করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল নগরকান্দায় সড়ক দুর্ঘটনায় প্রসূতির মৃত্যু আহত-৩ যশোরের কেশবপুরে আ’লীগ নেতা হাবিবসহ আন্তঃজেলা চোর সিন্ডিকেটের ৬ সদস্য আটক শ্রীবরদীতে বাঁশঝাড় থেকে রাজমিস্ত্রির লাশ উদ্ধার নরসিংদীতে যানজটের প্রধান কারণ রাস্তার ওপর অবৈধভাবে গাড়ি পার্কিং মাসুহারা নিচ্ছে ট্রাফিক পুলিশ ঝিনাইদহের কোটচাঁদপুরে গভীর রাতে দুই মালবাহি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ শিশু আব্দুল্লাহর চিকিৎসার দায়িত্ব নিলেন আইসিটি প্রতিমন্ত্রী: পলক মিন্নির মতো এই ১৪ জনেরও দৃষ্টান্ত মূলক শাস্তি চাই রিফাতের বোন
বেড়া সাঁথিয়ায় অবৈধ যানবাহনই পরীক্ষার্থীদের ভরসা !

বেড়া সাঁথিয়ায় অবৈধ যানবাহনই পরীক্ষার্থীদের ভরসা !


আরিফ খাঁন, স্টাফ রিপোর্টার: নসিমন,করিমন, লেগুনা,ব্যাটারী চালিত অটোভ্যান মহাসড়কে চলাচল আইনত নিষিদ্ধ। কিন্তু পাবনা বেড়া-সাঁথিয়ার উপজেলার ওপর দিয়ে যাওয়া ঢাকা-পাবনা মহাসড়কে আইন অমান্য করেই চলাচল করে এসকল যানবাহন। বিভিন্ন পাবলিক পরীক্ষার সময় এ যানবাহনের প্রয়োজনীয়তা বেড়ে যায়। তখন যানবাহন পরিক্ষার্থী লেখা স্টিকার লাগিয়ে প্রকাশ্যেই মহাসড়কে চলাচল করে। বেড়া-সাঁথিয়ায় মোট ২৪ টি কেন্দ্রে সমাপনি পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে এর বেশির ভাগ কেন্দ্রের পরিক্ষার্থীরা এসকল অবৈধ যানবাহনই যাতায়াতের জন্য ব্যবহার করছে।
সরেজমিনে দেখা গেছে, দুই উপজেলার পরীক্ষা কেন্দ্রে নির্ধারিত সময় উপস্থিত হওয়ার জন্য পর্যাপত গণপরিবহন নেই। ফলে পরিক্ষার্থীদের মহাসড়কে নিষিদ্ধ যানবাহনই বেশি ব্যবহার করে। শিক্ষার্থীরা জানায়, পরিক্ষা কেন্দ্রে অনেকে একসঙ্গে ও কম খরচে যাওয়া-আসার কোন যানবাহন নেই। তাই উপজেলার দুর-দুরান্ত থেকে পরিক্ষা কেন্দ্রে যাওয়া শিক্ষার্থীদের বহন করার জন্য এসব নিষিদ্ধ যানবাহনই একমত্র ভরসা হয়ে দাড়ায়। গত রোববার হতে শুরু হওয়া প্রাথমিক সমাপনি পরিক্ষার প্রথম দিনেই মহসিড়ক জুড়ে এমন চিত্র চোখে পরেছে। গাদাগাদি করে লেগুনার পেছনে ঝুলে, ছাদের উপর জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষাথীদের পরিক্ষা কেন্দ্রে আসতে দেখা যায়। অতিরিক্ত যাত্রী বহন ও মহাসড়কে ভারী যানের পাশে বেপরোয়া চলাচলের কারণে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। বেড়ার আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয় পরিক্ষা কেন্দ্রে কাশিনাথপুরের শান্তি নিকেতন কিন্ডার গার্টেন স্কুলের পরিক্ষার্থীরা লেগুনায় যাতায়াত করতে দেখা যায়। এসময় স্কুলের পরিক্ষার্থী জয়া, নাইমা, সুমাইয়ার সঙ্গে কথা এই প্রতিবেদক। তারা জানায়, আমাদের সবাইকে একসাথে নিয়ে আসার জন্য সুজন স্যার আর মতিন স্যার একটা লেগুনা গাড়ি ঠিক করেছে। কষ্ট হলেও আমরা সবাই একসাথে আসি খরচও কম লাগে।
এদিকে নিষিদ্ধ ঘোষিত যানবাহনে পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের উপস্থিতি নিয়ে অভিভাবক শিক্ষকদের মধ্যেও উদ্বোগ দেখা গেছে। সাঁথিয়ার করমজা জাবেদ সরকার স্কুলের পরীক্ষার্থীদের সঙ্গে পুন্ডুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিক্ষা কেন্দ্রে আসছিলেন অভিভাবক আবুল হোসেন। প্রতিেিবদককে বলেন, ঝুঁকি আছে জেনেও লেগুনা এবং নসিমনে আসতে হয় তাছাড়াও পরিক্ষার সময় এসব যানবাহনের সঙ্কট হয়। পরিবহন সঙ্কটের সত্যতা স্বীকার করেন বেড়া উপজেলা শিক্ষা অফিসার তোফাজ্জল হোসেন। তিনি বলেন, কাশিনাথপুরের কয়েকটি স্কুল থেকে কিছু শিক্ষার্থীরা লেগুনায় যাতায়াত করছে। আমরা মিটিংয়ে সব প্রধান শিক্ষক ও অভিভাবকদের সর্তক করে বলে দিছি আপনাদের সন্তানদের নিজ দায়িত্বে কেন্দ্রে পৌছিয়ে দেয়ার জন্য। কিন্তু অনেক পরিক্ষার্থীর সঙ্গে তাদের অভিভাবকরা যায় না। একারণেই শিক্ষকরা অনেক সময় তাদেরকে নিয়ে যান। মহাসড়কে নিষিদ্ধ ঘোষিত যান চলাচলের ব্যপারে কথা হয় মাধপুর হাইওয়ে পুলিশ সার্জন আমিনুল ইসলামের সঙ্গে। তিনি জানান, অবৈধ এসব যানবাহনের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। তবে পরিক্ষার্থীদের বিষয়টা গুরুত্ব সহকারে দেখবো আর লোকাল রাস্তায় চললে সেটা ভিন্ন কথা।

দয়া করে নিউজটি শেয়ার এবং লাইক করুন..
visitor counter
All rights reserved © 2020 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »