শিরোনামঃ
নরসিংদীতে ঘোড়াশালে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলামের দাফন সম্পন্ন বাপ্পারাজ-সম্রাটসহ পরিবারের ছয় সদস্য করোনায় আক্রান্ত হাসপাতাল থেকে বাসায় ফিরলেন রুহুল কবির রিজভী চলমান কাজ শেষ হলে পরবর্তী কাজ পাবেন ঠিকাদার: প্রধানমন্ত্রী বাবার সেবা করতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত ফারুকের মেয়ে পাইকগাছায় প্রতারক চ্ক্র গ্রুপের প্রতারনা ও মানব পাচার আইনে মামলা স্বামী-স্ত্রী গ্রেফতার পাইকগাছায় ছাত্রনেতাসহ ৩ জনে অতিরিক্ত মদ‍্যপানে মৃত্যু-১ রূপগঞ্জে উপজেলা ছাত্রলীগের আলোচিত মুখ ইমন নরসিংদীতে আরও ৫ জন করোনায় আক্রান্ত, মোট শনাক্ত ২৫৯৫ ঠাকুরগাঁওয়ে আদিবাসীদের ৩ দফা দাবিতে মানববন্ধন
বিহারে ফের সরকার গড়ছে মোদির দল বিজেপি

বিহারে ফের সরকার গড়ছে মোদির দল বিজেপি জোট


ফটো-সংগৃহীত

অনলাইন ডেস্কঃ ভারতের বিহারে ফের সরকার গড়তে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। মঙ্গলবার রাতে ঘোষিত ফলাফল অনুযায়ী, ২৪৩ আসনের বিধানসভায় এনডিএ জোট পেয়েছে ১২৫ আসন। আরজেডি নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ১১০ আসন। অন্যরা পেয়েছে আট আসন।

বুথফেরত সমীক্ষার রিপোর্টকে ভুল প্রমাণ এবং তীব্র লড়াই গড়ে তুললেও কংগ্রেসের বাজে ফলের কারণে ম্যাজিক ফিগার অধরা থেকে যায় মহাজোটের। নির্বাচনে একক দল হিসেবে সর্বোচ্চ ৭৫ আসন পেয়েছে আরজেডি। দ্বিতীয় সর্বোচ্চ ৭৪ আসন পেয়েছে বিজেপি।

ভারতীয় গণমাধ্যম জানায়, এনডিএ জোট বিজেপি বেশি আসন পেলেও ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন জেডি (ইউ) এর নীতীশ কুমার। কারণ আগেই তা ঘোষণা করেছিল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।
নির্বাচন কমিশনের ওয়েবসাইট অনুযায়ী, এনডিএ ম্যাজিক ফিগার ১২২ অতিক্রম করে আরও তিনটি আসন বেশি পেয়েছে। অর্থাৎ ২৪৩টি আসনের মধ্যে এনডিএ জিতেছে ১২৫টি আসনে। তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোট হাড্ডাহাড্ডি লড়াই করে থেমেছে ১১০ আসনে। অন্যরা পেয়েছে বাকি ৮টি আসন।

দু-দশকের মধ্যে এই প্রথম বিহারে বিজেপির থেকে কম আসন পেল নীতীশের জেডি (ইউ)। গতবারের ৭১ আসন থেকে জেডি(ইউ) এর আসন নেমে এসেছে ৪৩ টিতে। সেখানে বিজেপি ৫৩ থেকে বেড়ে ৭৪ হয়েছে। নীতীশের দলের ২৮টি আসন কমার পাশাপাশি বিজেপির আসন বেড়েছে ২১টি।

মহাজোটে আরজেডিই সর্বাধিক ৭৫টি আসন পেয়েছে। গতবারের তুলনায় ৫টি আসন কমেছে। কংগ্রেসের খারাপ ফলের জন্য জোর ধাক্কা খেয়েছে মহাজোট। ৭০টি আসনে লড়াই করে মাত্র ১৯টিতে জিতেছে কংগ্রেস। গতবার তারা পেয়েছিল ২৭ আসন। জোট শিবিরের জন্য এটা বড় ধাক্কা। বিহারে বাম দলগুলো ভালো ফল করেছে। ২৮টি আসনে প্রার্থী দিয়ে তার মধ্যে ১৬টিতেই তারা জিতেছে।

দয়া করে নিউজটি শেয়ার এবং লাইক করুন..
visitor counter
All rights reserved © 2020 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »