নরসিংদীতে ২৫ হাজার ২০০ পিছ নকল রেভিনিউ

নরসিংদীতে ২৫ হাজার ২০০ পিছ নকল রেভিনিউ স্ট্যাম্পসহ একজন গ্রেপ্তার


ফটো-সাইফুল ইসলাম রুদ্র

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর মাধবদীর পাঁচদোনায় বিপুল পরিমান নকল রেভিনিউ স্ট্যাম্পসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে জেলা অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পুলিশ।

ওই এলাকার ভাটপাড়ার একটি টেলিকম দোকান থেকে ২৫ হাজার ২০০ পিছ স্ট্যাম্পসহ ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। উদ্ধারকৃত এসব নকল রেভিনিউ স্ট্যাম্পের বাজারমূল্য ২ লাখ ৫২ হাজার টাকা।

গতকাল সোমবার (৮ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে জেলা সিআইডির পরিদর্শক সৈয়দ কাসিফ সানোয়ার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন। এই ঘটনায় গ্রেপ্তার ব্যক্তির নাম সাইফুল ইসলাম (২৩)।

সে ভাটপাড়া বাজার এলাকার উর্মি টেলিকম নামের একটি দোকানের মালিক ও দোকানটিতে টেলিকম ব্যবসার পাশাপাশি নকল রেভিনিউ স্ট্যাম্পের ব্যবসা করতো। গ্রেপ্তারকৃত সাইফুল ইসলাম একই এলাকার মো. সারোয়ার্দীর ছেলে।

এর আগে গত রোববার সদর উপজেলার মাধবদীর পাঁচদোনা ইউনিয়নের ভাটপাড়ার ওই টেলিকম দোকানে রাতভর অভিযান চালায় সিআইডি পুলিশ। পরদিন সোমবার ভোরে ২৫ হাজার ২০০ পিছ নকল রেভিনিউ স্ট্যাম্পসহ সাইফুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। জানা গেছে, অভিযানে মোট ৩০০টি নকল রেভিনিউ স্ট্যাম্পের পাতা উদ্ধার করা হয়। প্রতি পাতায় ৮৪টি করে স্ট্যাম্প ছিল।

সে হিসেবে স্ট্যাম্পের সংখ্যা ২৫ হাজার ২০০ পিছ। প্রতিটির গায়ের মূল্য ১০টাকা হওয়ায় স্ট্যাম্পগুলোর বাজারমূল্য মোট ২ লাখ ৫২ হাজার টাকা। সিআইডি জানায়, প্রায় কয়েকমাস আগে গোপন একটি সূত্রে তথ্য পাওয়ায় যে জেলার ভেতরে বিভিন্ন দোকানে নিয়মিতভাবে নকল রেভিনিউ স্ট্যাম্পের সাপ্লাই দিয়ে যাচ্ছে একটি চক্র।

তারপর থেকেই ওই চক্রটিকে হাতেনাতে ধরতে সোর্স ও তথ্য প্রযুক্তির সহায়তায় চেষ্টা শুরু হয়। রোববার বিকেলে সিআইডি একজন সোর্সের মাধ্যমে খবর পায় বিপুল পরিমান নকল রেভিনিউ স্ট্যাম্পের একটি সাপ্লাই পাঁচদোনার ভাটপাড়া এলাকায় এসেছে।

এই তথ্যের ভিত্তিতে ওই এলাকার উর্মি টেলিকম নামের একটি দোকানে অভিযান চালানো হয়।

রাতভর ওই অভিযানে ২৫ হাজার ২০০ পিছ নকল রেভিনিউ স্ট্যাম্প উদ্ধার করা হয় এবং এই ব্যবসার সঙ্গে জড়িত দোকানটির মালিক সাইফুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। সিআইডি আরও জানায়, নকল রেভিনিউ স্ট্যাম্প তৈরির কারখানাটি শনাক্ত করার জন্য গ্রেপ্তার সাইফুল ইসলামকে নিয়ে সোমবার দিনভর ময়মনসিংহ ও গাজীপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

তবে সাইফুল ওই কারখানাটি শনাক্ত করতে না পারায় দিনভর অভিযান শেষে রাতে তাকে নিয়ে নরসিংদী ফেরার পর মাধবদী থানায় মামলা করা হয়। কারখানাটি শনাক্ত করতে না পারার কারণ হিসেবে সাইফুল সিআইডিকে জানিয়েছে, একেক সময় একেকজন ব্যক্তি এসব নকল রেভিনিউ স্ট্যাম্প সাপ্লাই করত।

মুঠোফোনে তাদের কোন যোগাযোগ হত না, হতো সামাজিক যোগাযোগের মাধ্যম ইমোর মাধ্যমে। প্রতিটি স্ট্যাম্প গায়ের মূল্যের অর্ধেক দামে কিনতো সে। জেলা সিআইডি পুলিশের পরিদর্শক সৈয়দ কাসিফ সানোয়ার জানান, সাধারণত ৩০০ টাকার বেশি পরিমান টাকা উত্তোলন করতে হলে রেভিনিউ স্ট্যাম্প লাগে।

মাধবদী-শেখেরচরের বিভিন্ন শিল্প-কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতন দেওয়ার সময় রেভিনিউ স্ট্যাম্পের ব্যবহার বেশি হওয়ায় এসব এলাকায় দীর্ঘদিন ধরে নকল রেভিনিউ স্ট্যাম্পের ব্যবসা করতে পেরেছে চক্রটি। ২৫ হাজার ২০০ পিছ নকল রেভিনিউ স্ট্যাম্পসহ সাইফুল ইসলামকে গ্রেপ্তারের ঘটনায় সোমবার রাতে মাধবদী থানায় মামলা করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার এবং লাইক করুন..
visitor counter
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »