শিরোনামঃ
সোনারগাঁয়ে পানি নিস্কাশনের যায়গায় ময়লার ভাগার, দেখার কেউ নেই ছাতকে উত্যেক্তকারিদের হামলায় নারী আহত: থানায় অভিযোগ শিবপুর উপজেলার বি.বি.এস ইটভাটার কাজকর্ম চালানো হচ্ছে শিশু শ্রমিক সোনারগাঁয়ে হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের চার দফা কর্মবিরতি পালন রিষাবাড়ীতে নদীতে ঝাপিয়ে পড়া ৩ জুয়াড়ির লাশ উদ্ধার, দায়িত্ব অবহেলায় ২ পুলিশ প্রত্যাহার, আটক ২ ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী প্রাইভেট ও সরকারি হাসপাতাল মিলেই করোনার দ্বিতীয় ঢেউ সামলানো হবে: স্বাস্থ্যমন্ত্রী শাসন দীর্ঘায়িত করার ইচ্ছা সরকারের নেই: কাদের দেশরক্ষার জন্য নদীরক্ষা অপরিহার্য: তথ্যমন্ত্রী নরসিংদীতে আশিরনগর সিএনজি স্ট্যান্ডে স্টিকার ব্যবহার করে চাঁদা আদায়ের অভিযোগ
নরসিংদীতে তারের জঞ্জালে সৌন্দর্য নষ্ট হচ্ছে পৌর

নরসিংদীতে তারের জঞ্জালে সৌন্দর্য নষ্ট হচ্ছে পৌর এলাকা, যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা


ফটো-সাইফুল ইসলাম রুদ্র

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী: নরসিংদী শহরের অলিতে গলিতে বিদ্যুতের খুঁটি আর ল্যাম্পপোস্টে শুধু তার আর তার। বছরের পর বছর ধরে জালের মতো জড়িয়ে রয়েছে এইসব অরক্ষিত তার। মোবাইল ফোন কোম্পানি থেকে শুরু করে ডিস, ইন্টারনেট লাইনসহ বিভিন্ন লাইন গিয়ে মিলেছে বৈদ্যুতিক খুঁটিতে।

সরেজমিনে দেখা গেছে, নরসিংদীর লোকমান চত্ত¡র, পুরাতন বাসস্ট্যান্ড, রেল স্টেশন, বৌয়াকুড়, উপজেলা মোড়, জেলাখানার মোড় সহ পুরো নরসিংদী পৌরসভা এলাকায় তারে তারে জঞ্জাল হয়ে আছে।

কর্তৃপক্ষ থেকে অনুমোদন না নিয়ে ব্যবসায়ীরা বিদ্যুত খুঁটি ব্যবহার করে দেদারছে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসছে। পিডিবির বৈদ্যুতিক খুঁটি দিয়ে এলোমেলো বৈদ্যুতিক তার চাদরের মতো জড়িয়ে রেখেছে নরসিংদী শহরের প্রাণ কেন্দ্র জেলখানার মোড়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিদ্যুত কর্মকর্তা জানান, যদিও তাদের লাইসেন্স দেয়ার সময় বলা থাকে যে সংযোগ প্রদানের ক্ষেত্রে তাদের নিজস্ব খুঁটি ব্যবহার করতে হবে। এ কথা তারা মেনে চলে না। লোকজনকে কাজ করতে এসে চরম বেগ পেতে হয়। এতে যেকোনো সময় ভয়াবহ অগ্নিকান্ড ঘটতে পারে। এই জটের কারণে বিশৃঙ্খলার সৃষ্টি হয়ে শহরের পরিবেশ নষ্ট হচ্ছে।

জেলখানা মোড়ের ফার্মেসীর দোকানদারের অভিযোগ, এমনিতে বৈদ্যুতিক ঝুঁকিপূর্ণ লাইনের কারণে আমরা খুব বিপদের মধ্যে আছি। তার ওপর শহরে ফুটপাত ও মার্কেটগুলো সামনে তারের জটলায় বড় ধরনের দুর্ঘটনার কারণ হতে পারে।

শহরের স্থানীয় বাসিন্দা হাসান মাহমুদ হারুন জানান, বিষয়টি স্পর্শকাতর। যারা ডিস ও ইন্টারনেট ব্যবসায় জড়িত তারা প্রভাবশালী। অবাসিক এলাকাগুলোতে নিয়মের তোয়াক্কা না করে এইসব তার এলাকায় পরিবেশ নষ্ট ও ঝুঁকি সৃষ্টি করছে।

সচেতন নাগরিক কমিটি জানান, শহরে অপরিকল্পিত তারের জঞ্জালের কারণে ভবিষ্যতে বড় অগ্নি দুর্ঘটনা ঘটতে পারে। এটি শহরের পরিবেশের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

নেটওয়ার্কের কর্মকর্তারা বলেন, ‘ পৌরসভা ও বিদ্যুত উন্নয়ন বোর্ড থেকে মৌখিক অনুমোদন নিয়ে আমরা বিদ্যুতের খুঁটি ব্যবহার করছি। ইন্টারনেট ও সেবাদান প্রতিষ্ঠানগুলো এসব তারের জঞ্জাল সৃষ্টি করে থাকে। পৌরসভার সহযোগিতা পেলে অবশ্যই বিকল্প ব্যবস্থা করা হবে।’

নরসিংদী শহরের ডিস ব্যবসায়ী বলেন, ‘এ বিষয়ে বিদ্যুতের খুঁটি ব্যবহারের জন্য অফিসের সাথে কারও লিখিত চুক্তিপত্র নেই। এখানে আমাদের তার ছাড়া ইন্টারনেট ব্যবসায়ীদেরও তার আছে।

নরসিংদী পৌরসভার একটি সূত্র বলেন, তারের জঞ্জাল অপসারণ নিয়ে আগামী কয়েকদিনের মধ্যে আমরা ইন্টারনেট সেবা ও ক্যাবল নেটওয়ার্ক নেতাদের সাথে আলোচনায় বসার চিন্তাধারণা করছি। এ বিষয়ে আমরা মেয়র মহোদয়কে অবগত করব। শহরের সৌন্দর্য রক্ষায় নাগরিকদের সেবার কথা মাথায় রেখে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার এবং লাইক করুন..
visitor counter
All rights reserved © 2020 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »