শিরোনামঃ
সোনারগাঁ আনন্দবাজারের ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ স্থায়ী সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এমপি খোকা  নরসিংদীতে শিবপুরে চলাচলের রাস্তা বন্ধ করে দেয়ার অভিযোগ ৫ সন্তানের বাবাকে পেতে শরীরে পেট্রোল ঢেলে আগুন প্রেমিকার! সাংবাদিক মাসুদের বিরুদ্ধে সেই দুর্ণীতিবাজ প্রধান শিক্ষকের জিডি নরসিংদীতে আখের চাহিদা ও দাম বেশি হওযায আখ চাষিদের মুখে সাফল্যের হাসি ফুটেছে আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে লাঙ্গল দিয়ে হাল চাষ ইলিশ ধরা বন্ধ থাকবে ৪ অক্টোবর থেকে ২২ দিন শিশু সন্তানকে হত্যার পর মায়ের আত্মহত্যা নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা নির্মাণ করে কোটি টাকার বাণিজ্য ধানের ব্যাকটেরিয়াজনিত পাতা পোড়া রোগ

তুরস্কে দাবানলে পুড়ছে দক্ষিণাঞ্চল, ৩ জনের প্রাণহানি


ফটো-সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: দাবানলে পুড়ছে তুরস্কের দক্ষিণাঞ্চল। গরম আবহাওয়া এবং দমকা বাতাসের কারণে মানাওগাত শহর ঘিরে আগুন ছড়িয়ে পড়েছে। শহরটির কাছে এখন পর্যন্ত তিনজনের মরদেহ খুঁজে পাওয়া গেছে। শতাধিক মানুষকে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। অগ্নিনির্বাপণকর্মীরা উদ্ধার অভিযান চালাচ্ছে এবং আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে। উদ্ধার পাওয়াদের অনেকেই দগ্ধ হয়েছেন এবং তাদের সম্পদেরও ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিনির্বাপণ কর্মীরা হেলিকপ্টারে করে আগুন নেভানোর কাজ করছে।

তুরস্কের কৃষিমন্ত্রী বলেছেন, মানাওগাতের ১৬ কিলোমিটার উত্তরপূর্বের আকসেকি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার সময় ৮২ বছরের এক বৃদ্ধের মরদেহ খুঁজে পাওয়া গেছে। এছাড়া, মানাওগাতের ২০ কিলোমিটার পূর্বের আরেকটি এলাকায় খুঁজে পাওয়া গেছে আরও দুইজনের মৃতদেহ। গত মঙ্গলবার থেকে তুরস্কের ৮১ টি প্রদেশের ১৩ টিতে ৪১ টি স্থান দাবানলে পুড়ছে। এর মধ্যে ৩১ টি স্থানে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে একটি বিমান, একটি ড্রোন, ১৯ টি হেলিকপ্টার, প্রায় ২৫০ টি যান এবং ৯৬০ জন কর্মী।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, যেসব এলাকায় বাড়িঘর আগুনের গ্রাসে চলে যেতে পারে বলে চিহ্নিত করা হয়েছে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এরই মধ্যে আগুনে পুড়ে ছাই হয়েছে বেশকিছু বাড়িঘর, কার্যালয় ভবন, ফার্ম, কৃষিজমি, গ্রিনহাউজ এবং যানবাহনও। মানাওগাতের ৭৫ কিলোমিটার পূর্বে আনতলিয়ায় ১৮ টি গ্রাম ও জেলা খালি করেছে কর্তৃপক্ষ। এছাড়া, কাছের আডানা এবং মারসিন প্রদেশের আও ১৬ টি গ্রাম থেকেও মানুষজনকে সরিয়ে নেওয়া হয়েছে। মানাওগাতের একটি হাসপাতালও খালি করা হয়েছে।

তুরস্কের দক্ষিণাঞ্চলে ভূমধ্যসাগরীয় উপকূলে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে প্রায়ই দাবানল হয়। কর্মকর্তারা বলছেন, এবারে শুরু হওয়া দাবানল এ যাবৎকালের সবচেয়ে ভয়াবহ। উপকূলীয় পর্যটন এলাকার কাছে জ্বলছে দুটি দাবানল।

লাইক ও শেয়ার করে পাশে থাকুন..........
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »