শিরোনামঃ
সোনারগাঁ আনন্দবাজারের ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ স্থায়ী সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এমপি খোকা  নরসিংদীতে শিবপুরে চলাচলের রাস্তা বন্ধ করে দেয়ার অভিযোগ ৫ সন্তানের বাবাকে পেতে শরীরে পেট্রোল ঢেলে আগুন প্রেমিকার! সাংবাদিক মাসুদের বিরুদ্ধে সেই দুর্ণীতিবাজ প্রধান শিক্ষকের জিডি নরসিংদীতে আখের চাহিদা ও দাম বেশি হওযায আখ চাষিদের মুখে সাফল্যের হাসি ফুটেছে আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে লাঙ্গল দিয়ে হাল চাষ ইলিশ ধরা বন্ধ থাকবে ৪ অক্টোবর থেকে ২২ দিন শিশু সন্তানকে হত্যার পর মায়ের আত্মহত্যা নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা নির্মাণ করে কোটি টাকার বাণিজ্য ধানের ব্যাকটেরিয়াজনিত পাতা পোড়া রোগ

তালেবানরা সরকারি বাহিনীকে হটিয়ে আফগানিস্তানে একের পর এক শহর দখল


ফটো-সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যেতেই পূর্ণ শক্তি দিয়ে লড়াই শুরু করেছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। একের পর এক শহর দখল করে নিচ্ছে তারা। গতকাল রবিবার দেশটির উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর কুন্দুজ দখলের পর সার-ই পাল এবং তালোকান শহরেরও নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে তালেবানরা।

কুন্দুজ শহর দখল তালেবানের জন্য চলতি বছরের সবচেয়ে বড় অর্জন বলে বিবেচনা করা হচ্ছে।

এখন পর্যন্ত আফগানিস্তানের পাঁচ শহর তালেবান দখল করে নিয়েছে। বিবিসি এবং আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারের সঙ্গে যুদ্ধবিরতির বিষয়ে দু’পক্ষ এখনও একমত হতে পারেনি। রবিবার আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাতকারে আফগানিস্তানে আবারও যুক্তরাষ্ট্রের কোনও ধরনের হস্তক্ষেপের বিষয়ে সতর্ক করে দিয়েছেন তালেবানের এক মুখপাত্র।

এর আগে গত শুক্রবার বিকালে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে তালেবান।

জারাঞ্জ হচ্ছে ইরান সীমান্তের কাছে খুবই গুরুত্বপূর্ণ এক বাণিজ্য কেন্দ্র। এই শহরের চারিদিকের এলাকা দখল করে নেওয়ার পর তালেবান আরও সামনে অগ্রসর হতে শুরু করে। আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে।

তালেবান এরই মধ্যে আফগানিস্তানের বিস্তীর্ন গ্রামীণ এলাকা দখল করে নিয়েছে।

এখন তারা বড় বড় শহর টার্গেট করছে। গত ১ মে থেকে আফগানিস্তান থেকে আনুষ্ঠানিক ভাবে সেনা প্রত্যাহার শুরু করে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত নিজেদের অধিকাংশ সেনা প্রত্যাহার করেছে দেশটি। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে বাকি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

লাইক ও শেয়ার করে পাশে থাকুন..........
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »