অভিষেকে ৭১ বছরের রেকর্ডে ভাগ বসালেন পাকিস্তানি

অভিষেকে ৭১ বছরের রেকর্ডে ভাগ বসালেন পাকিস্তানি স্পিনার


ফটো-সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ ১৪ বছর পর পাকিস্তান সফরে আসা দক্ষিণ আফ্রিকা মাঠে নামার আগে ইয়াসির শাহকে নিয়ে বিস্তর পড়ালেখা করেছিল। শেষ পর্যন্ত সবই পণ্ড শ্রম। কিন্তু প্রোটিয়ারা সবচেয়ে বেশি ভুগল সিলেবাসের বাইরে থেকে আসা এক আনকোরা প্রশ্নে।

 

৩৪ বছর ১১১ দিন বয়সে সাদা জার্সিতে অভিষেক হওয়া নোমান আলীর ঘূর্ণিঝড়ে উড়ে গেল ডি ককের দল। দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৫ রানে পাঁচ উইকেট নিয়ে অভিষেক টেস্টকে ঐতিহাসিক করে রাখলেন পাকিস্তানের এ বাঁহাতি স্পিনার।

নোমানের স্পিন ঘূর্ণিতে করাচি টেস্টে মাত্র ২৪৫ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের সামনে মাত্র ৮৮ রানের লিড দিতে পারে। যা অনায়াসেরই পার করে করাচি টেস্ট নিজেদের করে নেয় পাকিস্তান।

 

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ফাওয়াদ আলমের হাতে ম্যাচসেরার পুরস্কার উঠলেও তাকে ছাপিয়ে গেছেন নোমান আলী।

 

তা হবারই কথা। অভিষেকেই ৭১ বছরের রেকর্ড ভাঙলেন এ পাকিস্তানি স্পিনার।

 

পরিসংখ্যান বলছে, বিশ্ব ক্রিকেটের রেকর্ডে স্থান করে নিয়েছেন নোমান আলী। গত ৭১ বছরের মধ্যে তার চেয়ে বেশি বয়সে অভিষিক্ত কোনো ক্রিকেটার পাঁচ উইকেট নিতে পারেননি। এত বছর ধরে এ রেকর্ডটি নিউজিল্যান্ডের ফেন ক্রেসওয়েলের একার দখলে ছিল। ১৯৪৯ সালে ৩৪ বছর ১৪৬ দিন বয়সে ইংল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেকে ৫ উইকেট নিয়েছিলেন ক্রেসওয়েল।

 

আর ৩৪ বছর ১১১ দিন বয়সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ম্যাচে ফাইফার নিয়েছেন নোমান। আর শুধু স্পিনারদের মধ্যে হিসেব করলে ৮৭ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। সবমিলিয়ে সপ্তম বয়স্ক বোলার হিসেবে অভিষেকে পাঁচ উইকেট শিকার করেছেন নোমান।

 

এমন পারফরম্যান্স দেখিয়ে আরও কয়েকটি রেকর্ডের মালিক হয়েছেন তিনি।

 

সেগুলো হচ্ছে – পাকিস্তানের পক্ষে অভিষেকে ৫ উইকেট নেয়া ১২তম বোলার নোমান আলী। তার আগে পাকিস্তানি স্পিনারদের মধ্যে অভিষেকে ৫ উইকেট নিয়েছেন মোহাম্মদ নাজির (১৯৬৯), শহিদ আফ্রিদি (১৯৯৮) ও বিলাল আসিফ (২০১৮)।

 

তবে পাকিস্তানের হয়ে অভিষেকে ৫ উইকেটশিকারি প্রথম বাঁহাতি স্পিনার নোমান আলী।

 

এছাড়া প্রথম ইনিংসে ২ উইকেটসহ পুরো ম্যাচে নোমানের বোলিং ফিগার ৭৩ রানে ৭ উইকেট। যা কি না পাকিস্তানের পক্ষে অভিষেকে ষষ্ঠ সেরা বোলিং ফিগার। এর আগে অভিষেকে তার চেয়ে ভালো বোলিং করা পাঁচজন হলেন মোহাম্মদ জাহিদ (১১/১৩০), আইজাজ চিমা (৮/১০৩), মোহাম্মদ সামি (৮/১০৬), শাব্বির আহমেদ (৮/১০৯) ও আব্দুর রেহমান (৮/২১০)।

দয়া করে নিউজটি শেয়ার এবং লাইক করুন..
visitor counter
All rights reserved © 2021 দেশের গর্জন | Desher Garjan
Design & Developed BY Subrata Sutradhar
Translate »